আসছে গরম, জেনে নিন ডাবের পানির উপকারীতা সম্পর্কে

আসছে গরম, জেনে নিন ডাবের পানির উপকারীতা সম্পর্কে

এই গরমের সময় আমরা তৃষ্ণা মেটাতে আমার নানা পানীয় পান করে থাকি। কিন্তু সেগুলো শরীরের কতখানি অপকার করে তা কখনও চিন্তাও করি না। এসব কৃত্রিম পানীয় না খেয়ে ডাবের পানি পান করলে কি উপকার পাওয়া যায় সে সম্পর্কে আমাদের কোনই ধারণা নেই।

আজ ডাবের উপকারীতা সম্পর্কে আলোচনা করা হবে। চৈত্র, বৈশাখ ও জৈষ্ঠ্য এই তিন মাসই পড়বে প্রচণ্ড গরম। এ সময় গরমে আমরা সবাই ক্লান্ত হয়ে পড়ি। অস্বাভাবিক গরমের জন্য শরীর প্রচণ্ডভাবে ঘেমে গিয়ে বেরিয়ে আসে নানান খনিজ লবণ। এতে করে দেহ হয়ে পড়ে পানিশূন্য। এমন অবস্থায় পিপাসার মাত্রাও বেড়ে যায়। হাই-ফাই করে পানি বা পানীয় জাতীয় কিছু খাওয়ার জন্য। তখন সামনে যা পাওয়া যাবে তাই আমাদের কাছে যেনো প্রিয় হয়ে ওঠে। যেমন বাজারের সফট ড্রিংক আমাদের কাছে প্রিয় খাদ্য হিসেবে পরিগণিত হয়ে থাকে।

ওই গরম থেকে রেহাই পেতে তাই আমরা ফ্রিজের এসব ড্রিংক পান করি। কিন্তু ওইসব পানীয় শরীরের কতখানি উপকার করে বা অপকার করে তা আমরা একেবারেই জানি না। কারণ কোমল পানীয়তে রয়েছে ফসফরিক এসিড, কার্বন ডাই অক্সাইড, ক্যাফেইন, সুগার, অ্যালুমিনিয়াম ইত্যাদি। এগুলো মূলত আমাদের দেহের ক্ষতি করে থাকে। সেই সঙ্গে কোলেস্ট্রল মানে অতিরিক্ত মেদও বাড়িয়ে দেয়। এক কথায় আমাদের শরীরের ওজন বৃদ্ধি করে এসব কোমল পানীয়।

এই বিষয়গুলোর উপর ভিডিও বা স্বাস্থ্য বিষয়ক ভিডিও দেখতে চাইলে সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেলটি ঠিকানা: –

এমন পরিস্থিতিতে আপনি খেতে পারেন ডাবের পানি। এটি কোনো কৃত্রিম পানীয় নয়। এটি একটি অত্যন্ত উপকারী একটি পানীয়। শরীর থেকে যে সব লবণ গরমের কারণে বের হয়ে যায় তা পূরণ করতে হবে। এজন্য আমাদের খাদ্য তালিকায় থাকে নানান ধরনের ফলের শরবত, কোমল পানীয়, ডাবের পানি। এসব ড্রিংকের মধ্যে একমাত্র ডাবের পানি সম্পূর্ণ ব্যতিক্রম। ডাবের পানি শুধুমাত্র পানীয় হিসেবেই সীমাবদ্ধ তা নয়, ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে লবণ ও নানারকম রোগ প্রতিরোধের ক্ষমতা। যা অনেক জটিল রোগ নিরাময়ে বিশেষভাবে কাজ করে থাকে।

রোগ নিরাময়ে ডাবের পানির উপকারীতা: # ডাবের পানি কলেরা প্রতিরোধ করে। # ডাবের পানি বদহজম দূর করতে সাহায্য করে থাকে। # ডাবের পানি হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। # গরমে ডি-হাইড্রেশনের সমস্যায় ডাবের পানি বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে থাকে। # ব্যায়ামের পর যখন শরীর ঘেমে ক্লান্ত হয়ে যায় তখন ডাবের পানি পান করলে শরীরের ফ্লইডের ভারসাম্যও বজায় থাকে।

# গরমের কারণে ঘামাচি, ত্বক পুড়ে গেলে অথবা র‌্যাশের সমস্যায় ডাবের পানি লাগালে আরাম পাওয়া যায়। # ডাবের পানি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। # ব্লাড সার্কুলেশন ভালো রাখতে ডাবের পানির জুড়ি নেই। # ডাবের পানি বাচ্চাদের গ্রোথ বাড়াতেও সাহায্য করে থাকে। # কোলাইটিস, আলসার, গ্যাসট্রিক, পাইলস ও ডিসেন্ট্রি সমস্যায় উপকারী। # ঘন ঘন বমি হলে ডাবের জল ওষুধ হিসেবে ব্যবহার করা যেতে পারে। # কিডনীতে পাথর সমস্যা দূর করতে ডাবের পানির তুলনা নেই। # ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আমাদের ত্বকের জন্য বিশেষ উপকারী।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment